প্রকাশিত : ১৪ মার্চ, ২০২১ ১৫:২৯

শবে বরাতের তারিখ জানা যাবে সন্ধ্যায়

অনলাইন ডেস্ক
শবে বরাতের তারিখ জানা যাবে সন্ধ্যায়

পবিত্র শবে বরাত কবে তা জানা যাবে রোববার (১৪ মার্চ) সন্ধ্যায়। ১৪৪২ হিজরি সনের পবিত্র শবে বরাতের তারিখ নির্ধারণ ও শাবান মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনার জন্য সন্ধ্যায় সভায় বসবে জাতীয় চাঁদ দেখা কমিটি। সন্ধ্যা সাড়ে ৬টায় (বাদ মাগরিব) রাজধানীর বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে এই সভা হবে।

জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি ও ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খানের সভায় সভাপতিত্ব করার কথা রয়েছে।

শাবান মাসের ১৫তম রাতে (১৪ শাবান দিবাগত রাত) শবে বরাত পালিত হয়। শাবান মাস শেষেই ঈদের আনন্দ বারতা নিয়ে শুরু হয় মুসলমানদের সিয়াম সাধনার মাস রমজান।

বাংলাদেশের আকাশে কোথাও ১৪৪২ হিজরি সনের পবিত্র শাবান মাসের চাঁদ দেখা গেলে তা ৯৫৫৯৪৯৩, ৯৫৫৯৬৪৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭ নম্বরে টেলিফোন ও ৯৫৬৩৩৯৭ ও ৯৫৫৫৯৫১ নম্বরে ফ্যাক্স বা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক (ডিসি) বা উপজেলা নির্বাহী অফিসারকে (ইউএনও) জানানোর জন্য অনুরোধ জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।

রোববার শাবান মাসের চাঁদ দেখা গেলে সোমবার (১৫ মার্চ) থেকে শাবান মাস গণনা শুরু হবে, শবে বরাত পালিত হবে ২৮ মার্চ দিবাগত রাতে। চাঁদ দেখা না গেলে সোমবার রজব মাসের ৩০ দিন পূর্ণ হবে, শাবান মাস শুরু হবে মঙ্গলবার (১৬ মার্চ)। এক্ষেত্রে ২৯ মার্চ দিবাগত রাতে শবে বরাত পালিত হবে।

‘ভাগ্য রজনী’ হিসেবে পরিচিত শবে বরাতের রাতটি বাংলাদেশসহ বিভিন্ন দেশের মুসলমানরা নফল নামাজ, কোরআন তিলাওয়াতসহ ইবাদত বন্দেগীর মাধ্যমে কাটিয়ে থাকেন। এজন্য শবে বরাতের পরের দিন বাংলাদেশে নির্বাহী আদেশে সরকারি ছুটি থাকে।

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে