প্রকাশিত : ১ এপ্রিল, ২০২১ ১২:১৬

বিশেষ সম্মানী পেলেন ১৪ প্রতিষ্ঠানের স্বাস্থ্যকর্মীরা

অনলাইন ডেস্ক
বিশেষ সম্মানী পেলেন ১৪ প্রতিষ্ঠানের স্বাস্থ্যকর্মীরা

জীবনের ঝুঁকি নিয়ে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসাসেবা দেয়া স্বাস্থ্যকর্মীদের আর্থিক প্রণোদনা ঘোষণা করেছিল সরকার। সেই ঘোষণা অনুযায়ী এবার বসুন্ধরা কনভেনশন গ্রিড হাসপাতালসহ ১৪ প্রতিষ্ঠানের স্বাস্থ্যকর্মীদের দুই মাসের বিশেষ সম্মানী দেয়া হয়েছে।

স্বাস্থ্যসেবা বিভাগ সূত্রে জানা গেছে, ২০২০-২১ অর্থবছরের বাজেটে স্বাস্থ্যসেবা বিভাগের সচিবালয় অংশে সম্মানী খাতে বরাদ্দকৃত ১০০ কোটি টাকার অব্যয়িত অর্থ থেকে ১৪ প্রতিষ্ঠানকে ৯ কোটি ২০ লাখ ৯০ হাজার ৪৩০ টাকা দেয়া হয়েছে।

যেসব প্রতিষ্ঠান পেল বিশেষ সম্মানী
বসুন্ধরা কনভেনশন সেন্টার গ্রিড হাসপাতালের (স্বাস্থ্য অধিদফতরের অনুকূলে) ১৬৯ জন চিকিৎসক ও অন্যান্য ১২ স্বাস্থ্যকর্মীর জন্য ৯৪ লাখ ৫৫ হাজার ২৬০ টাকা, বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিসেস (বিআইটিআইডি)-এর ৫৪ জন চিকিৎসক, ২৭ জন নার্স ও অন্যান্য ২৬ স্বাস্থ্যকর্মীর জন্য ৬২ লাখ ১ হাজার ৭৮০ টাকা, চট্টগ্রামের ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালের ১৩৩ জন চিকিৎসক, ১৮২ জন নার্স ও অন্যান্য ৬৬ স্বাস্থ্যকর্মীর জন্য ১ কোটি ৯৯ লাখ ৭৫ হাজার ২০ টাকা, ফেনীর ২৫০ শয্যাবিশিষ্ট হাসপাতালের ৬৬ জন চিকিৎসক, ৭১ জন নার্স ও অন্যান্য ৭০ জন স্বাস্থ্যকর্মীর জন্য ১ কোটি ১১ লাখ ২৭ হাজার ৯৮০ টাকা, কক্সবাজারের ২৫০ শয্যাবিশিষ্ট হাসপাতালের ৩৯ জন চিকিৎসক ও অন্যান্য ৪০ স্বাস্থ্যকর্মীর জন্য ৪৫ লাখ ৭৬ হাজার ২২০ টাকা।

নোয়াখালীর ২৫০ শয্যাবিশিষ্ট হাসপাতালের ৪৫ জন চিকিৎসক, ৪৪ জন নার্স ও অন্যান্য ৪১ স্বাস্থ্যকর্মীর জন্য ৬০ লাখ ২৮ হাজার ৬২০ টাকা, ব্রাক্ষ্মণবাড়িয়া ২৫০ শয্যাবিশিষ্ট হাসপাতালের ৫১ জন চিকিৎসক ও ৬১ স্বাস্থ্যকর্মীর জন্য ৫০ লাখ ৮৪ হাজার ৮৪০ টাকা, চট্টগ্রামে ১০০ শয্যা রেলওয়ে কোভিড-১৯ আইসোলেশন হাসপাতালের ১১ জন চিকিৎসক, নয়জন নার্স ও অন্যান্য ১৩ স্বাস্থ্যকর্মীর জন্য ১৩ লাখ ৯ হাজার ৮৮০ টাকা, চট্টগ্রাম বন্দর স্বাস্থ্য কর্মকর্তার কার্যালয়ের ১৩ জন চিকিৎসক, দুজন নার্স ও অন্যান্য ১৭ স্বাস্থ্যকর্মীর জন্য ১৪ লাখ ৯১ হাজার ৫৪০ টাকা, রাঙামাটি জেলার জেনারেল হাসপাতালের ১৬ জন চিকিৎসক, ৩২ জন নার্স ও অন্যান্য ২৪ স্বাস্থ্যকর্মীর জন্য ৩২ লাখ ৫৮ হাজার ২৩০ টাকা, বান্দরবান সদর হাসপাতালের ১৬ জন চিকিৎসক, অন্যান্য ৩৮ স্বাস্থ্যকর্মীর জন্য ২২ লাখ ১৪ হাজার ৮৮০ টাকা, লক্ষ্মীপুর জেলা সদর হাসপাতালের ১৩ জন চিকিৎসক, ১৭ জন নার্স ও অন্যান্য ১৩ স্বাস্থ্যকর্মীর জন্য ২১ লাখ ২২ হাজার ২৬০ টাকা।

এছাড়া খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের ১৫০ জন চিকিৎসক ও অন্যান্য ৭১ স্বাস্থ্যকর্মীর জন্য ১ কোটি ৩১ লাখ ৭৭ হাজার ৩০০ টাকা এবং লালমনিরহাট ১০০ শয্যাবিশিষ্ট হাসপাতালের ২৮ জন চিকিৎসক, ৬১ জন নার্স ও অন্যান্য ৩৪ স্বাস্থ্যকর্মীর জন্য ৬০ লাখ ৬৬ হাজার ৬২০ টাকা সম্মানী পেয়েছেন।

তবে এককালীন এ সম্মানী কেবল সরকারি ডাক্তার, নার্স ও স্বাস্থ্যকর্মীরা পাবেন। আউটসোর্সিং বা অন্য কোনোভাবে নিয়োজিত ডাক্তার, নার্স ও স্বাস্থ্যকর্মীরা এ সম্মানী পাবেন না।

 দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে