প্রকাশিত : ১ এপ্রিল, ২০২১ ১২:১৯

দারিদ্র্য মোচনের সবচেয়ে বড় হাতিয়ার কৃষি

অনলাইন ডেস্ক
দারিদ্র্য মোচনের সবচেয়ে বড় হাতিয়ার কৃষি

কৃষিকে দারিদ্র্য মোচনের সবচেয়ে বড় হাতিয়ার বলে উল্লেখ করে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, বাংলাদেশে এখনও বেশিরভাগ মানুষ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে কৃষির ওপর নির্ভরশীল। এছাড়া কৃষকদের বেশিরভাগ হলো প্রান্তিক ও ভূমিহীন। স্বল্প জমিতে ও বাড়ির আঙিনায় গরু-মুরগি পালন, ফলমূল চাষ ও শাকসবজির বাগান স্থাপনসহ বিভিন্ন আধুনিক কৃষিকাজ বৃদ্ধি পেলেই গ্রামীণ মানুষের দারিদ্র্য আরও হ্রাস পাবে।

বুধবার সন্ধ্যায় রাজধানীর তেজগাঁওয়ে বেঙ্গল মাল্টিমিডিয়া স্টুডিওতে আরটিভি আয়োজিত ‘আরটিভি কৃষি পদক ২০২১’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম এমপি। এতে অন্যদের মধ্যে আরটিভির চেয়ারম্যান মোরশেদ আলম এমপি ও প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশিক রহমান বক্তব্য রাখেন।

কৃষিমন্ত্রী বলেন, কৃষি এখন আর তুচ্ছতাচ্ছিল্য করার পেশা হিসেবে নেই। শিক্ষিত তরুণরা কৃষিখাতে নানা উদ্ভাবন নিয়ে এগিয়ে এসেছে। কৃষিকে ভাগ্যোন্নয়নের অন্যতম সফল হাতিয়ার হিসেবে পরিণত করেছে।

তিনি আরও বলেন, এক সময় মানুষ কৃষিকে তুচ্ছ-তাচ্ছিল্য করতো। এখন স্বাধীনতার ৫০ বছরের সেই কৃষি প্রমাণ করেছে যে, দেশকে সবচেয়ে এগিয়ে নিয়ে গিয়েছে এই খাত। এছাড়া দেশের পুষ্টি পূরণে কৃষির বিকল্প কোনো কিছু নেই।

শ ম রেজাউল করিম বলেন, করোনাকালীন একদিকে যুদ্ধ করছে প্রাণিসম্পদ খাত। মাংস দুধ ডিম খাওয়ার মাধ্যমে মানুষের মধ্যে করোনা প্রতিরোধের শক্তি তৈরি হচ্ছে। করোনার মধ্যে দেশের উন্নয়ন অব্যাহত রেখেছে এ খাত।

 দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে