প্রকাশিত : ৮ মে, ২০২১ ১৭:১৬

বাজেটে বিদ্যুৎখাতে গুরুত্ব দেয়া হয়েছে : নসরুল হামিদ

অনলাইন ডেস্ক
বাজেটে বিদ্যুৎখাতে গুরুত্ব দেয়া হয়েছে : নসরুল হামিদ

আসন্ন ২০২১-২২ অর্থবছরের বাজেটে বিদ্যুৎ সঞ্চালন ও বিতরণ ব্যবস্থার উন্নয়ন ও সম্প্রসারণে বিশেষ গুরুত্ব দেয়া হয়েছে বলে জানিয়েছেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

শনিবার (৮ মে) ফোরাম ফর এনার্জি রিপোর্টার্স বাংলাদেশ (এফইআরবি) আয়োজিত ‘আসন্ন জাতীয় বাজেট ২০২১-২২: বিদ্যুৎ উৎপাদনকারীদের প্রত্যাশা’ শীর্ষক ওয়েবিনারে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, সঞ্চালন ব্যবস্থা টেকসই করতে দ্রুততার সঙ্গে আধুনিক প্রযুক্তির সন্নিবেশ ঘটানো আবশ্যক। সঞ্চালনে এন-১ বা এন-২ নিয়ে বাস্তবতার নিরিখে পরিকল্পনা করা প্রয়োজন।

প্রতিমন্ত্রী বলেন, অর্থনৈতিক প্রবৃদ্ধির হার বৃদ্ধির লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার ১৯৯৬ সালে বেসরকারি খাতে বিদ্যুৎ উৎপাদন নীতিমালা গ্রহণ করেছিলেন। তার জন্যই আজ বেসরকারি উদ্যোগে ৯১টি বিদ্যুৎকেন্দ্রের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা ৯ হাজার ৪৭৩ মেগাওয়াট হয়েছে যা মোট বিদ্যুৎ উৎপাদন সক্ষমতার ৪৩ শতাংশ।

নসরুল হামিদ জানান, বিদ্যুৎ বিভাগে ২০০৯-১০ অর্থবছরে এডিপিতে (বার্ষিক উন্নয়ন কর্মসূচি) বরাদ্দ ছিল ২ হাজার ৬৪৪ কোটি ২৬ লাখ টাকা, তা বেড়ে ২০২০-২১ অর্থবছরে হয়েছে ২৪ হাজার ৭৬৮ কোটি ২২ লাখ টাকা। আগামী বাজেটে বিদ্যুৎ বিভাগ ২৬ হাজার ১১৮ কোটি ৭৬ লাখ টাকা পেতে পারে। অর্থাৎ বিদ্যুতের গুরুত্ব উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। বেসরকারি বিদ্যুৎ উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর সক্ষমতা ও গুরুত্ব বাড়ছে।

বাংলাদেশ ইনডিপেন্ডেন্ট পাওয়ার প্রোডিউসারস অ্যাসোসিয়েশনের (বিআইপিপিএ) সহ-সভাপতি ইঞ্জিনিয়ার মো. মোজাম্মেল হোসেন মূল প্রবন্ধ উপস্থাপন করেন। তিনি বিদ্যুৎ খাতে বেসরকারি বিদ্যুৎ উৎপাদনকারীদের অবদান উল্লেখ করে স্ট্যাম্প ডিউটি ও রেজিস্ট্রেশন ফি, অগ্রিম কর, এইচএফও-এর ওপর ৩৪ শতাংশ আমদানি শুল্ক, বিলম্বে বিল প্রদান, পরিবেশগত সনদ পত্র, স্টোরেজ ট্যাংকের ভাড়া ইত্যাদি বিষয়ে বিদ্যুৎ বিভাগের সহযোগিতা কামনা করেন।

ওয়েবিনারে বিআইপিপিএ-এর সমস্যাগুলো বিদ্যুৎ বিভাগ, এনবিআর ও বিআইপিপিএ মিলে আলোচনার মাধ্যমে সমাধান করার উদ্যোগ নেয়া হবে উল্লেখ করে বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, বিদ্যুৎ ও জ্বালানি খাতে সরকার ব্যাপক সাফল্য অর্জন করেছে। এ সাফল্যের ইতিবাচক প্রচারে ফোরাম ফর এনার্জি রিপোর্টার্স বাংলাদেশ কার্যকরী অবদান রাখতে পারে।

এফইআরবির চেয়ারম্যান অরুণ কর্মকারের সভাপতিত্বে ও এফইআরবির নির্বাহী পরিচালক শামীম জাহাঙ্গীরের সঞ্চালনায় ভার্চুয়াল এই অনুষ্ঠানে বিদ্যুৎ সচিব মো. হাবিবুর রহমান, পিডিবির চেয়ারম্যান বেলায়েত হোসেন, পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসেন ও বাংলাদেশ ইনডিপেন্ডেন্ট পাওয়ার প্রোডিউসারস অ্যাসোসিয়েশনের সভাপতি ইমরান করিম সংযুক্ত থেকে বক্তব্য দেন।

দৈনিক চাঁদনী বাজার /  সাজ্জাদ হোসাইন

উপরে