প্রকাশিত : ৮ মে, ২০২১ ১৭:২৩

দাবি পূরণের আশ্বাসে মিরপুরে গার্মেন্টস শ্রমিকদের আন্দোলন স্থগিত

অনলাইন ডেস্ক
দাবি পূরণের আশ্বাসে মিরপুরে গার্মেন্টস শ্রমিকদের আন্দোলন স্থগিত

মিরপুরে আন্দোলনরত গার্মেন্টস শ্রমিকদের দাবি আদায়ে মালিকপক্ষ আলোচনায় বসার সিদ্ধান্ত নিয়েছে। আলোচনার মাধ্যমে শ্রমিকদের দাবি-দাওয়া পূরণ করার চেষ্টা করা হবে বলে জানা গেছে। এই আশ্বাসে আন্দোলন স্থগিত করার ঘোষণা দিয়েছেন আন্দোলনকারী।

শনিবার (৮ মে) দুপুরে গ্রিনবাংলা গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের সভাপতি সুলতানা বেগম বলেন, ‘ঈদের আগে শ্রমিকরা রাস্তায় নেমে আন্দোলন করুক আমরা সেটি চাই না। আমরা তাদের দাবি-দাওয়া বিষয়ে গার্মেন্টস মালিকদের সঙ্গে যোগাযোগ করেছি। শ্রমিকদের দাবি বাস্তবায়নে মালিক, শ্রমিক ও বিজিএমইএ’র সদস্যরা মিলে ত্রিপক্ষীয় বৈঠকে বসার সিদ্ধান্ত নেয়া হয়েছে। দুপুর আড়াইটায় বিজিএমইএ ভবনে এ সভা বসবে।’

তিনি বলেন, ‘একটি স্থানের শ্রমিকদের আন্দোলন শুরু হলে দেশব্যাপী ছড়িয়ে পড়ে। ঈদের আগে দেশের আইন-শৃঙ্খলা ও সামাজিক পরিস্থিতি বিশৃঙ্খল না হয় সে কারণে শ্রমিকদের আন্দোলনের কথা শুনে আমরা ছুটে এসেছি।’

ত্রিপক্ষীয় আলোচনার মাধ্যমে শ্রমিকদের দাবি কিভাবে বাস্তবায়ন করা যায় সে বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে বলেও জানান তিনি।

আন্দোলনকারীরা বলেন, শ্রমিক ফেডারেশনের অনুরোধে আমরা আন্দোলন ছেড়ে কর্মস্থলে ফেরার সিদ্ধান্ত নিয়েছি। গার্মেন্টসের মালিকরা বসে শ্রমিকদের দাবি দাওয়া কিভাবে বাস্তবায়ন করবে সে বিষয়ে সিদ্ধান্ত নেবে বলে আমাদের জানানো হয়েছে। সে কারণে আমরা আন্দোলন স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছি।

শ্রমিকরা আরও বলেন, আজকের মধ্যে তাদের দাবি বাস্তবায়ন না হলে আগামীকাল থেকে আবারও একযোগে রাজপথে নেমে আন্দোলন শুরু করবেন তারা।

এদিকে শ্রমিকদের আন্দোলনে মিরপুরে যান চলাচল বন্ধ হয়ে জনসাধারণের ভোগান্তি তৈরি হয়েছিল। তবে আন্দোলন স্থগিতের সিদ্ধান্তের পর আবার যান চলাচল স্বাভাবিক হতে দেখা গেছে।

দৈনিক চাঁদনী বাজার /  সাজ্জাদ হোসাইন

উপরে