প্রকাশিত : ১ জুন, ২০২১ ১৫:২৬

চট্টগ্রাম বন্দরে সরিষার চালানে এলো পপি বীজ

অনলাইন ডেস্ক
চট্টগ্রাম বন্দরে সরিষার চালানে এলো পপি বীজ

চট্টগ্রাম সমুদ্র বন্দরে সরিষা বীজের কনটেইনার থেকে ৪২ টন আফিমের কাঁচামাল (পপি বীজ) উদ্ধার করা হয়েছে। সোমবার (৩১ মে) যাবতীয় পরীক্ষা-নিরীক্ষা শেষে সেগুলো পপি বীজ নিশ্চিতের পর আটক করে চট্টগ্রাম কাস্টম হাউস।

কাস্টমস সূত্র জানায়, পুরান ঢাকার আমদানিকারক প্রতিষ্ঠান আজমিন ট্রেড সেন্টার মালয়েশিয়া থেকে ৫৪ টন সরিষা বীজ আনার ঘোষণা দেয়। তবে তারা ৫৪ টনের মধ্যে সরিষা বীজ এনেছে মাত্র ১২ টন, বাকি ৪২ টন পপি বীজ। তাদের মনোনীত সিএন্ডএফ এজেন্ট হটলাইন কার্গো ইন্টারন্যাশনাল চালানটি খালাসের জন্য গত ১৮ এপ্রিল বিল অব এন্ট্রি কাস্টমসে দাখিল করে। সরিষা বীজের শুল্ক বাবদ ১ লাখ ৪২ হাজার ৪৯৭ টাকা টাকা পরিশোধ করা হয়।

কিন্তু গোপন সূত্রে সংবাদ পেয়ে কাস্টমস হাউসের অডিট, ইনভেস্টিগেশন অ্যান্ড রিসার্চ (এআইআর) টিম এসব মালামাল খালাস প্রক্রিয়া স্থগিত করে। এরপর ২২ এপ্রিল কনটেইনারের মালামাল কায়িক পরীক্ষা করে দেখেন। প্রাথমিকভাবে নিশ্চিত হওয়ার পর এসব মালামাল আবার মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরে রাসায়নিক পরীক্ষার জন্য পাঠানো হয়। সেখান থেকে গতকাল সোমবার চূড়ান্ত প্রতিবেদন পাওয়ার পর পপি বীজ আটক করা হয়।

ঘটনার সত্যতা নিশ্চিত করে চট্টগ্রাম কাস্টম হাউসের এআইআর শাখার সহকারী কমিশনার রেজাউল করিম বলেন, কনটেইনারে শুরুতে অল্প করে সরিষা বীজ দিয়ে বাকি অংশ পপি বীজ দিয়ে পূর্ণ করা হয়েছে, যাতে ধরা না পড়ে। কিন্তু গোপন সংবাদে এসব মালামাল পরীক্ষা-নিরীক্ষার পর ধরা পড়েছে। জড়িতদের বিরুদ্ধে বন্দর থানায় সংশ্লিষ্ট ধারায় মামলা করা হচ্ছে।

দৈনিক চাঁদনী বাজার /  সাজ্জাদ হোসাইন

উপরে