প্রকাশিত : ৪ জুন, ২০২১ ১২:২৫

মে’তে রাজশাহী-রংপুরে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টি, ঢাকায় কম

অনলাইন ডেস্ক
মে’তে রাজশাহী-রংপুরে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টি, ঢাকায় কম

মে মাসে বাংলাদেশে স্বাভাবিক বৃষ্টিপাতের পরিমাণ ২৭৭ মিলিমিটার। সেখানে বৃষ্টি হয়েছে ২০৩ মিলিমিটার। অর্থাৎ দেশে মে মাসে স্বাভাবিকের চেয়ে ২৬ দশমিক ৬ শতাংশ কম বৃষ্টিপাত হয়েছে।

তবে রাজশাহী ও রংপুর বিভাগে স্বাভাবিকের চেয়ে বেশি এবং ময়মনসিংহ ও খুলনা বিভাগে স্বাভাবিক বৃষ্টিপাত হয়েছে। পশ্চিমা লঘুচাপের অধিক প্রভাবে রাজশাহী ও রংপুর বিভাগে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টি হয়েছে।

মে মাসের তথ্য বিশ্লেষণ করে এসব তথ্য উল্লেখ করেছে আবহাওয়া অধিদফতর।

তাদের তথ্যানুযায়ী, মে মাসে ঢাকায় স্বাভাবিক বৃষ্টিপাতের পরিমাণ ২৯২ মিলিমিটার, সেখানে হয়েছে ২০৯ মিলিমিটার, যা স্বাভাবিকের চেয়ে ২৮ দশমিক ৩ শতাংশ কম।
ময়মনসিংহ বিভাগে স্বাভাবিক বৃষ্টিপাত ৩৮০ মিলিমিটার, সেখানে হয়েছে ৪০০ মিলিমিটার, যা স্বাভাবিকের চেয়ে ৫ দশমিক ১ মিলিমিটার বেশি।

চট্টগ্রাম বিভাগে স্বাভাবিক বৃষ্টিপাতের পরিমাণ ৩১০ মিলিমিটার, সেখানে হয়েছে ১৩৪ দশমিক ৯ মিলিমিটার, যা স্বাভাবিকের চেয়ে ৫৬ দশমিক ৯ শতাংশ কম।
সিলেট বিভাগে স্বাভাবিক বৃষ্টিপাতের পরিমাণ ৫১০ মিলিমিটার, সেখানে হয়েছে ২৯১ মিলিমিটার, যা স্বাভাবিকের চেয়ে ৪২ দশমিক ৯ শতাংশ কম।


রাজশাহী বিভাগে স্বাভাবিক বৃষ্টিপাতের পরিমাণ ১৯৬ মিলিমিটার, সেখানে হয়েছে ২৩৭ মিলিমিটার, যা স্বাভাবিকের চেয়ে ২০ দশমিক ৭ শতাংশ বেশি।

রংপুর বিভাগে স্বাভাবিক বৃষ্টিপাতের পরিমাণ ২৬১ মিলিমিটার, যেখানে হয়েছে ২৯১ দশমিক ৫ মিলিমিটার, যা স্বাভাবিকের চেয়ে ১১ দশমিক ৬ শতাংশ বেশি।

খুলনা বিভাগে স্বাভাবিক বৃষ্টিপাতের পরিমাণ ১৭৫ মিলিমিটার, যেখানে হয়েছে ১৭২ মিলিমিটার, যা স্বাভাবিকের চেয়ে ১ দশমিক ৬ শতাংশ কম।

বরিশাল বিভাগে স্বাভাবিক বৃষ্টিপাতের পরিমাণ ২৬০ লিমিটার, সেখানে হয়েছে ১২৭ মিলিমিটার, যা স্বাভাবিকের চেয়ে ৫১ দশমিক ১ শতাংশ কম।

বিশ্লেষণে আবহাওয়া অফিস আরও জানিয়েছে, ২৬ মে ঘূর্ণিঝড় ইয়াস বয়ে গেলেও ওই মাসে সবচেয়ে বেশি বাতাস রেকর্ড হয়েছে ৩ মে। ঢাকায় এ দিন ঘণ্টায় সর্বোচ্চ ৭৪ কিলোমিটার বেগে বাতাস বয়ে যায়।

মে মাসে দেশে সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে যথাক্রমে ১ দশমিক ১ ডিগ্রি এবং ০.৩ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল। আর এ মাসে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে খুলনায় ২৩ মে ৩৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

দৈনিক চাঁদনী বাজার /  সাজ্জাদ হোসাইন

উপরে