প্রকাশিত : ৬ সেপ্টেম্বর, ২০২১ ১১:৩৮

‘অসমাপ্ত আত্মজীবনী’ পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করা হবে: শিক্ষামন্ত্রী

অনলাইন ডেস্ক
‘অসমাপ্ত আত্মজীবনী’ পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করা হবে: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন-বঙ্গবন্ধু, বাংলাদেশ, মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা এই শব্দগুলো অবিচ্ছেদ্য। এই দেশে ইতিহাসও হাইজ্যাক হয়েছিল। দীর্ঘদিন আমাদের মিথ্যা ইতিহাস শেখানো হয়েছিল। যারা ভাষা আন্দোলনের ইতিহাস লিখেছেন তারা অন্যের তথ্য লুকিয়েছিলেন। বঙ্গবন্ধু ভাষা আন্দোলনের জন্য জেল খেটেছেন। বঙ্গবন্ধু তার সতীর্থদের নিয়ে যে আন্দোলন গড়ে তুলেছেন তার থেকেই ভাষা আন্দোলন।

বঙ্গবন্ধুকে নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে তার লেখা ‘অসমাপ্ত আত্মজীবনী’ পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করা হবে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে চাঁদপুর প্রেস ক্লাবে আয়োজন করা হয় ‘মুজিব দর্শনে উন্নত বাংলাদেশের ভাবনা’ শীর্ষক আলোচনা সভা। শনিবার সন্ধ্যায় প্রেস ক্লাব মিলনায়তনে এ সভায় প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী একথা বলেন। অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর (ভিসি) ড. মো. নাছিম আখতার।

শিক্ষামন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর দেওয়া পথরেখা ধরে জননেত্রী শেখ হাসিনা অপ্রতিরোধ্য গতিতে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। তিনি শিক্ষানীতি, বিজ্ঞানমনস্ক, কারিগরি শিক্ষা, প্রযুক্তিগত শিক্ষাকে এগিয়ে নিচ্ছেন। আজকেও শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, সাহিত্য-সংস্কৃতিসহ প্রতিটি ক্ষেত্রে বঙ্গবন্ধু প্রাসঙ্গিক। বাঙালির জীবনের প্রতিটি ক্ষেত্রে বঙ্গবন্ধুর প্রাসঙ্গিকতা রয়েছে। আজকে দেশের যে অগ্রযাত্রা তা বঙ্গবন্ধুর দেখানো রূপরেখারই অংশ। করোনা মহামারিতেও বঙ্গবন্ধুকন্যা সারা বিশ্বকে দেখিয়ে দিয়েছেন কীভাবে দুর্যোগ মোকাবিলা করতে হয়। এখন আর ভাষার জন্য, দেশের জন্য রক্ত দিতে হবে না। দেশটাকে ভালোবাসলেই বঙ্গবন্ধুর প্রতি সত্যিকারের শ্রদ্ধা জ্ঞাপন করা হবে।

চাঁদপুর প্রেস ক্লাব সভাপতি ইকবাল হোসেন পাটোয়ারীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রহিম বাদশার সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য দেন জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ, পুলিশ সুপার মো. মিলন মাহমুদ, চাঁদপুর পৌরসভার মেয়র মো. জিল্লুর রহমান জুয়েল ও ফরিদগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট জাহিদুল ইসলাম রোমান প্রমুখ।

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে