প্রকাশিত : ১ নভেম্বর, ২০২১ ১০:২০

ভবনের নকশায় স্বাক্ষর জাল, তদন্ত কর্মকর্তার বিরুদ্ধে হাইকোর্টে রুল

অনলাইন ডেস্ক
ভবনের নকশায় স্বাক্ষর জাল, তদন্ত কর্মকর্তার বিরুদ্ধে হাইকোর্টে রুল

রাজউকের ঊর্ধ্বতন কর্মকর্তাদের স্বাক্ষর জাল করে রাজধানীর বনানীর কামাল আতাতুর্ক এভিনিউয়ে ১৯তলা বাণিজ্যিক ভবনের নকশা অনুমোদনের অভিযোগে করা মামলার তদন্ত কর্মকর্তার বিরুদ্ধে রুল জারি করেছেন হাইকোর্ট।

রুলে নকশা অনুমোদনকারী কর্মকর্তা সুকমল চাকমার অব্যাহতি চাওয়া কেন বেআইনি ও অবৈধ ঘোষণা করা হবে না, তা তদন্ত কর্মকর্তার কাছে জানতে চেয়েছেন আদালত।

আগামী ১০ দিনের মধ্যে দুদক ও সংশ্লিষ্ট ব্যক্তিদেরকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে। আদেশের বিষয়টি নিশ্চিত করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক।

একই মামলায় অপর আসামি নকশা অনুমোদনকারী কর্মকর্তা মিজানুর রহমানকে অব্যাহতির বিরুদ্ধে দুদকের করা রিভিশন আবেদনের শুনানি নিয়ে রোববার (৩১ অক্টোবর) হাইকোর্টের বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি এস এম মজিবুর রহমানের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল বেঞ্চ স্বপ্রণোদিত হয়ে এ রুল জারির আদেশ দেন।

আদালতে এদিন দুদকের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. আসিফ হোসেন ও রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক।

এ কে এম আমিন উদ্দিন মানিক জানান, ঊর্ধ্বতন কর্মকর্তাদের স্বাক্ষর জাল করে ক্ষমতার অপব্যবহার করে রাজউকের সাবেক অথরাইজড অফিসার মিজানুর রহমান ও সুকমল চাকমা ভবনের নকশা অনুমোদন করেন। এ ঘটনায় ২০১৬ সালের ১৮ অক্টোবর দুর্নীতি দমন কমিশনের উপ-পরিচালক এস এম রফিকুল ইসলাম বনানী থানার মামলা দায়ের করেন। তদন্ত শেষে দুদকের উপ-পরিচালক মো. জাহাঙ্গীর হোসেন ২০১৯ সালের ২২ জানুয়ারি অভিযোগপত্র দাখিল করেন। ওই মামলায় এক আসামির জামিন শুনানিতে স্বপ্রণোদিত রুল জারি করেন আদালত।

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে