প্রকাশিত : ১ জানুয়ারী, ২০২২ ১৫:০১

প্রেসিডেন্ট আবদুল হামিদের জন্মদিন আজ

অনলাইন ডেস্ক
প্রেসিডেন্ট আবদুল হামিদের জন্মদিন আজ

প্রেসিডেন্ট মো. আবদুল হামিদের জন্মদিন আজ শনিবার। ৭৯ বছরে পা রাখলেন তিনি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রিয়ভাজন কামালপুর গ্রামের সদালাপী ও মিষ্টভাষী সেই ছাত্রলীগ নেতা এখন দেশের প্রেসিডেন্ট।

প্রতিবছর জন্মদিন উপলক্ষে বঙ্গভবনে প্রেসিডেন্টের কার্যালয়ের কর্মকর্তা-কর্মচারীরা অনাড়ম্বর অনুষ্ঠানে প্রেসিডেন্টকে শুভেচ্ছা জানাতেন, তবে করোনা ভাইরাস মহামারীর কারণে গতবছরের মত এবারও কোনো আনুষ্ঠানিকতা রাখা হয়নি।

১৯৪৪ সালের ১ জানুয়ারি কিশোরগঞ্জের মিঠামইন উপজেলার কামালপুর গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। তার রাজনৈতিক জীবন শুরু হয় ১৯৫৯ সালে, ছাত্রলীগে যোগ দেয়ার মধ্য দিয়ে।

১৯৭০ সালের নির্বাচনে ময়মনসিংহ-১৮ আসন থেকে পাকিস্তান জাতীয় পরিষদের সর্বকনিষ্ঠ সদস্য হিসাবে নির্বাচিত হন আবদুল হামিদ। এরপর স্বাধীন দেশে আরও ছয়বার তিনি সংসদে নিজের এলাকার মানুষের প্রতিনিধিত্ব করেন।

আবদুল হামিদ জাতীয় সংসদের স্পিকারের দায়িত্ব পালন করেন দুই দফা। ২০১৩ সালে প্রেসিডেন্ট জিল্লুর রহমানের মৃত্যুর পর বঙ্গভবনের বাসিন্দা হন তিনি।
মুক্তিযুদ্ধে অবদানের স্বীকৃতি হিসাবে ২০১৩ সালে আবদুল হামিদকে স্বাধীনতা পদকে ভূষিত করা হয়। রাষ্ট্রপ্রধান হিসেবে দায়িত্বে ধরাবাঁধা নিয়মের ছকে থেকেও বিভিন্ন অনুষ্ঠান স্বভাবসুলভ হাস্যরসের মধ্যে দিয়ে তিনি পৌঁছে গেছেন মানুষের খুব কাছে।

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে