প্রকাশিত : ৮ মে, ২০২২ ১২:১৮

টিকিট কালোবাজারিকে না ধরে যাত্রীকে জরিমানা করছে রেলওয়ে!

অনলাইন ডেস্ক
টিকিট কালোবাজারিকে না ধরে যাত্রীকে জরিমানা করছে রেলওয়ে!

কালোবাজারির কাছ থেকে টিকিট কিনে যিনি ট্রেনে ভ্রমণ করবেন তাকে অপরাধীদের সহযোগী হিসেবে দেখছে বাংলাদেশ রেলওয়ে। সম্প্রতি এমন তিন যাত্রীকে জরিমানা করেছে সংস্থাটি। এটিকে রেলওয়ের ‘বিতর্কিত’ কর্মকাণ্ড উল্লেখ করে ক্ষোভ প্রকাশ করেছেন যাত্রীরা।

তাদের অভিযোগ, রেলওয়ের অব্যবস্থাপনায় ট্রেনের টিকিট অনলাইনে এবং কাউন্টারে পাওয়া যায় না। সেই টিকিট পাওয়া যায় কালোবাজারির হাতে। বাধ্য হয়ে অনেক যাত্রী সেখান থেকে টিকিট কেনেন। কিন্তু এখন কালোবাজারিদের বিরুদ্ধে ব্যবস্থা না নিয়ে যাত্রীদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে রেলওয়ে। এটা রেলওয়ে সংশ্লিষ্টদের অজ্ঞতা ছাড়া কিছুই না।

তবে রেল সংশ্লিষ্টরা বলছেন, এনআইডি কার্ড দেখিয়ে প্রত্যেক যাত্রীর টিকিট কাটা বাধ্যতামূলক। তাই কালোবাজারিদের কাছ থেকে টিকিট কেনাও অপরাধ।

ঈদের আগে কমলাপুর রেলস্টেশনে টিকিটের জন্য ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হয় যাত্রীদের

রেলওয়ে সূত্র জানায়, গত শুক্রবার (৬ মে) সিল্কসিটি এক্সপ্রেসে ঢাকা যাওয়ার সময় তিন যাত্রী ফেসবুকে পোস্ট করে জানান, তারা কালোবাজারিদের থেকে বাড়তি দামে টিকিট কিনে ভ্রমণ করছেন। বিষয়টি মুহূর্তের মধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে। তখন ওই ট্রেনে ‘টিকিট যার ভ্রমণ তার’ নামে একটি সচেতনতামূলক অভিযান চালাচ্ছিলেন রেলওয়ের পশ্চিমাঞ্চল জোনের জেনারেল ম্যানেজার অসীম কুমার তালুকদার।

তিনি বিষয়টি জানতে পেরে ফেসবুকে পোস্ট করা ওই তিন যাত্রীকে খুঁজে বের করেন। দেখেন তাদের কেউ টিকিট কেনার জন্য নিজেদের এনআইডি ব্যবহার করেননি। তাই তাদের প্রত্যেককে পুনরায় ৪০০ টাকা দিয়ে নতুন করে টিকিট কাটতে বাধ্য করা হয়।

এ ঘটনার বর্ণনা রেলের পশ্চিমাঞ্চলের ফেসবুক পেজে শেয়ার দেন অসীম কুমার তালুকদার। তখন বিষয়টি নিয়ে আলোচনা-সমালোচনা শুরু হয়। নিয়মিত ট্রেন ভ্রমণ করেন এমন যাত্রীদের অনেকেই ওই পোস্টে কমেন্ট করে ক্ষোভ প্রকাশ করেন।

যাত্রীদের অনেকে লেখেন, রেলের এমন বিতর্কিত কর্মকাণ্ডে কালোবাজারিরা আরও উৎসাহিত হবে। বাড়বে যাত্রী হয়রানি। রেলওয়ের উচিৎ টিকিট কালোবাজারির সঙ্গে যারা জড়িত তাদের খুঁজে বের করা।

জানতে চাইলে রোববার (৮ মে) সকালে মুঠোফোনে অসীম কুমার তালুকদার বলেন, কালোবাজারির কাছ থেকে টিকিট কিনে তাদের সাহায্য করার অপরাধ করেছেন যাত্রীরা। তাই তাদের টিকিটগুলো জব্দ করে জরিমানা হিসেবে ফের টিকিট কিনতে বাধ্য করা হয়। পাশাপাশি কালোবাজারিদের খুঁজে বের করার চেষ্টা চলছে।

তিনি বলেন, ওই তিন যাত্রী যে তিনটি টিকিটে ভ্রমণ করেছিলেন, সেই টিকিটগুলো কোন ভোটার আইডি নম্বর দিয়ে কেনা হয়েছে তা বের করতে তদন্ত কমিটি করা হচ্ছে। আশা করি তদন্তে কালোবাজারিরা ধরা পড়বে।

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন 

উপরে