প্রকাশিত : ২ জুন, ২০২২ ১১:৪৩

হজযাত্রী পরিবহনে এবার নিজস্ব উড়োজাহাজ ব্যবহার করবে বিমান

অনলাইন ডেস্ক
হজযাত্রী পরিবহনে এবার নিজস্ব উড়োজাহাজ ব্যবহার করবে বিমান

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এবারের হজযাত্রী পরিবহন নিজস্ব উড়োজাহাজে পরিচালনা করবে। বিমান জানায়, যাওয়া-আসা মিলিয়ে ৬৫টি করে মোট ১৩০টি ফ্লাইট পরিচালনা করা হবে। হজের প্রথম ফ্লাইট যাবে ৫ জুন। বিমানের সবগুলোই ডেডিকেটেড ফ্লাইট হবে।

বিমান আরও জানায়, ২৯ হাজার হজযাত্রী বহন করবে বিমান। এর মধ্যে সরকারিভাবে হজযাত্রী থাকবেন ৪ হাজার ৫৬৪ জন।

হজযাত্রায় উড়োজাহাজ লিজ নেওয়ার বিষয়ে বিমানের ব্যবস্থাপনা পরিচালক আবু সালেহ মোস্তফা কামাল বলেছেন, এবার কোনো উড়োজাহাজ লিজ নেওয়া হচ্ছে না। প্রতিবার হজের শুরুতে হজযাত্রী কত হবে, সেটা অনিশ্চিত থাকে। এবারও তাই ছিল। এ কারণে দুটি বিমান লিজ নেওয়ার কথা ছিল। তবে এবারের যাত্রীসংখ্যা কম হওয়ায় আমাদের আর উড়োজাহাজ ভাড়া করতে হচ্ছে না।

এবছর সরকারিভাবে ২টি হজ প্যাকেজ ঘোষণা করা হয়। প্যাকেজ-১ এ হজে যেতে ৫ লাখ ৮৬ হাজার ৩৪০ টাকা খরচ হবে। এই প্যাকেজের যাত্রীরা মসজিদুল হারামের ১০০০ মিটার দূরত্বের মধ্যে থাকবেন। আর বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের জন্য ৫ লাখ ২২ হাজার ৭৪৪ টাকার প্যাকেজ। তবে বেসরকারি ব্যবস্থাপনার হজ এজেন্সিগুলো সরকারি ব্যবস্থাপনার প্যাকেজ-১ ও প্যাকেজ-২ এর সঙ্গে মিল রেখে একাধিক প্যাকেজ ঘোষণা করতে পারবে বলে বলা হয়েছিল।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই সৌদি আরবে পবিত্র হজ অনুষ্ঠিত হবে। এবার বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৫৮৫ জন হজ পালনের সুযোগ পাবেন। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৫৮৫ জন হজে যেতে পারবেন।

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন 

উপরে