প্রকাশিত : ১১ আগস্ট, ২০২২ ১৮:১০

ফেসবুক-গুগলে কত টাকার বিজ্ঞাপন, জানতে চায় সরকার

অনলাইন ডেস্ক
ফেসবুক-গুগলে কত টাকার বিজ্ঞাপন, জানতে চায় সরকার

সামাজিক যোগাযোগমাধ্যমে (ফেসবুক, ইউটিউব, গুগল, হোয়াটসঅ্যাপ, ইমো, ইয়াহু, অ্যামাজন) গত এক বছরে কত টাকার ডিজিটাল বিজ্ঞাপন প্রচার হয়েছে তার তথ্য জানতে চেয়েছে সরকার।

টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি থেকে বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠনে পাঠানো চিঠিতে ২০২১ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর মাস পর্যন্ত মাস ভিত্তিতে সব ধরনের তথ্য জানাতে বলা হয়েছে।

বুধবার (১০ আগস্ট) কমিশনের উপপরিচালক নাহিদুল হাসান স্বাক্ষরিত এ সংক্রান্ত চিঠি দেশের সব মোবাইল ফোন অপারেটর, আইএসপি (ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার), টি-ভ্যাস (টেলিকম ভ্যালু আডেড সার্ভিস) অপারেটর, মোবাইল ফোন অপারেটরগুলোর সংগঠন অ্যামটব, আইএসপিগুলোর সংগঠন আইএসপিএবি, এটুপি এমএসএস এগ্রিগেটর অপারেটরদের শীর্ষ নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

চিঠিতে প্রতিমাসে সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচারিত বিজ্ঞাপনের অর্থের হার, অর্থ পরিশোধ মাধ্যমের বিবরণ, মুদ্রা (টাকা ও ডলার), মোট দেওয়া অর্থ ইত্যাদি ছকে উল্লেখ করে আগামী ১০ কার্যদিবসের মধ্যে বিটিআরসিতে পাঠাতে বলা হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, ‘সম্প্রতি লক্ষ করা যাচ্ছে বাংলাদেশে প্রচলিত বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে বিভিন্ন ধরনের ডিজিটাল বিজ্ঞাপন প্রচার হচ্ছে। এ পরিপ্রেক্ষিতে আপনার প্রতিষ্ঠান হতে গুগল, হোয়াটসঅ্যাপ, ইয়াহু, অ্যামাজন, ইউটিউব, ফেসবুক, ইমো ইত্যাদি সামাজিক যোগাযোগমাধ্যমসহ অন্য কোনও ইন্টারনেটভিত্তিক ডিজিটাল মাধ্যমে গত ২০২১ সালে দেওয়া মাস ভিত্তিতে সব ধরনের ডিজিটাল বিজ্ঞাপনের তথ্য আগামী ১০ কার্যদিবসের মধ্যে কমিশন বরাবরে পাঠাতে হবে।

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে