প্রকাশিত : ১৫ সেপ্টেম্বর, ২০২২ ১১:৪২

এনজিও বিষয়ক ব্যুরোর অনুমোদন পেলো বিদ্যানন্দ ফাউন্ডেশন

অনলাইন ডেস্ক
এনজিও বিষয়ক ব্যুরোর অনুমোদন পেলো বিদ্যানন্দ ফাউন্ডেশন

প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীনস্থ এনজিও বিষয়ক ব্যুরোর অনুমোদন পেয়েছে স্বেচ্ছাসেবী দাতব্য প্রতিষ্ঠান বিদ্যানন্দ ফাউন্ডেশন। ফলে দুস্থ মানুষের সেবায় দেশি-বিদেশি অনুদান গ্রহণে আর বাধা রইলো না সংস্থাটির।

বুধবার (১৪ সেপ্টেম্বর) এনজিও বিষয়ক ব্যুরোর মহাপরিচালক কে. এম. তারিকুল ইসলাম আনুষ্ঠানিকভাবে নিবন্ধনের কাগজ তুলে দেন। এসময় বিদ্যানন্দ ফাউন্ডেশনের পক্ষ থেকে নিবন্ধনপত্র গ্রহণ করেন বোর্ড মেম্বার জাকির হোসেন।

সারাদেশে কলেজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে কার্যক্রম পরিচালনা করা স্বেচ্ছাসেবী সংগঠন বিদ্যানন্দ প্রতিষ্ঠিত হয় ২০১৩ সালের ২২ ডিসেম্বর। ২০১৬ সালে ‘এক টাকায় আহার’ কার্যক্রমের মাধ্যমে প্রতিষ্ঠানটি আলোচনায় আসে। এরপর দেশের বিভিন্ন দুর্গম এলাকায় কার্যক্রম চালানোর পাশাপাশি ২০২০ সালে করোনাকালে বেসরকারি পর্যায়ে বড় ত্রাণ বিতরণ কার্যক্রম পরিচালনা করে। এসময় শুভাকাঙ্ক্ষীদের নজরে আসে প্রতিষ্ঠানটি।

বিদ্যানন্দের সুনাম ছড়িয়ে পড়লে বিভিন্ন দাতা সংস্থা প্রতিষ্ঠানটিতে অনুদান দেওয়ার আগ্রহ প্রকাশ করে। কিন্তু এনজিও বিষয়ক ব্যুরোর অনুমোদন না থাকায় বিদ্যানন্দ বিভিন্ন সময় অনুদান নিতে পারেনি। অবশেষে সরকারের শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এগিয়ে আসেন। তার প্রচেষ্টায় ২০২০ সালে করোনা-পরবর্তী সময়ে এনজিও ব্যুরোর রেজিস্ট্রেশনের জন্য আবেদন করে বিদ্যানন্দ ফাউন্ডেশন।

এর প্রায় দুই বছর পর নানা প্রক্রিয়া শেষ করে অনুমোদন পেল বিদ্যানন্দ ফাউন্ডেশন। বর্তমানে বিদ্যানন্দ পাঁচটি স্কুল ও লার্নিং সেন্টার, একটি হাসপাতাল, ছয়টি এতিমখানা, এক টাকায় আহার, আত্মকর্মসংস্থান প্রকল্প সম্বলসহ নানা কার্যক্রম নিয়মিত পরিচালনা করে।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়েছে, এনজিও ব্যুরোর অনুমোদনের মাধ্যমে বিদ্যানন্দ ফাউন্ডেশনের কাজ আরও বেগবান হবে এবং সেবার পরিধিও বাড়বে।

 দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে