প্রকাশিত : ৮ নভেম্বর, ২০২২ ১৫:১৭

‘নকল পণ্য যেন বিক্রি না হয়, কোম্পানিগুলোকে সতর্ক হতে হবে’

অনলাইন ডেস্ক
‘নকল পণ্য যেন বিক্রি না হয়, কোম্পানিগুলোকে সতর্ক হতে হবে’

নিজেদের পণ্য যেন বাজারে নকল না হয়ে বিক্রি হয় সে বিষয়ে কোম্পানিগুলোকে সতর্ক ও সচেতন হওয়ার আহ্বান জানিয়েছেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) এ এইচ এম সফিকুজ্জামান।

মঙ্গলবার (৮ নভেম্বর) অধিদপ্তরের আয়োজনে ও লিডস করপোরেশন লিমিটেডের সহযোগিতায় জাতীয় সংসদ ভবনের পার্লামেন্ট ক্লাবে দ্রব্যসামগ্রী নকল প্রতিরোধে ডিজিটাল সফটওয়্যার সল্যুশন শীর্ষক কর্মশালায় তিনি এ তাগিদ দেন।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তিনি। সভাপতি হিসেবে অধিদপ্তরের পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার এবং বিশেষ অতিথি হিসেবে লিডস্ করপোরেশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক উপস্থিত ছিলেন। এছাড়াও কর্মশালায় দেশের অন্যতম পণ্য বিপণনকারী প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সভায় নকল পণ্য উৎপাদন ও বিক্রয় প্রতিরোধ, মোড়কজাত নীতিমালা অনুযায়ী পণ্যের গায়ে সর্বোচ্চ বিক্রয়মূল্য (এমআরপি) লেখা এবং আমদানিকরা পণ্যের গায়ে আমদানিকারকের সিল প্রদানের বিষয়ে তাগিদ দেন মহাপরিচালক।

আলোচনায় উঠে আসে, কিছু অসাধু ব্যবসায়ী স্বনামধন্য প্রতিষ্ঠানের পণ্য-বিশেষ করে ওষুধ, কসমেটিকস পণ্য, শিশু খাদ্য এবং ইলেকট্রনিক পণ্য নকল করে বিক্রয় করছে। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানান বিপণনকারী প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিরা।

এসময় অধিদপ্তরের মহাপরিচালক বলেন, পণ্য যেন নকল করা না হয় সে বিষয়ে কোম্পানিগুলোকে সতর্ক ও সচেতন হতে হবে। এবং নকল পণ্য বিষয়ে ভোক্তা অধিদপ্তরের পাশাপাশি আইনশৃঙ্খলারক্ষাকারী বাহিনীকে তথ্য দেওয়ার অনুরোধ জানান।

আলোচনা শেষে মহাপরিচালক ভোক্তা অধিকার সংরক্ষণে সবাই সমন্বিতভাবে যেন কাজ করে এ আশাবাদ ব্যক্ত করেন।

কর্মশালায় দ্রব্যসামগ্রী নকল প্রতিরোধে ‘ডিজিটাল সফটওয়্যার সল্যুশন’ শীর্ষক সফটওয়্যারটি কীভাবে সহায়ক হবে সে বিষয়ে লিডস্ করপোরেশন একটি প্রেজেন্টেশন উপস্থাপন করেন। লিডস্ করপোরেশন অংশগ্রহণকারীদের সফটওয়্যার সম্পর্কে বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

 দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে