প্রকাশিত : ১৩ নভেম্বর, ২০২২ ১১:০০

ড. ইউনূসের সঙ্গে কলম্বিয়ার সিনিয়র মন্ত্রীদের বৈঠক

অনলাইন ডেস্ক
ড. ইউনূসের সঙ্গে কলম্বিয়ার সিনিয়র মন্ত্রীদের বৈঠক

নোবেল বিজয়ী অর্থনীতিবিদ অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস কলম্বিয়ার রাজধানী বোগোতা সফর করছেন। ‘ওয়ার্ল্ড বিজনেস ফোরাম’র আমন্ত্রণে শীর্ষ ব্যবসায়িক নির্বাহীদের জন্য আয়োজিত ‘ল্যাটিন আমেরিকান বিজনেস কনফারেন্সে’ বক্তৃতা দিতে তিনি বোগোটা গেছেন।

এ উপলক্ষে কলম্বিয়ার অন্যতম শ্রেষ্ঠ বিদ্যাপীঠ ইউনিভার্সিটি এক্সটারনাডো ডি কলম্বিয়া ড. মুহাম্মদ ইউনূসের সম্মানে একটি বৃহৎ গণঅনুষ্ঠানের আয়োজন করে। তিন বছর আগে ইউনূস সেন্টারের সঙ্গে যৌথভাবে নিজেদের ক্যাম্পাসে ‘ইউনূস সোশ্যাল বিজনেস সেন্টার’ প্রতিষ্ঠা করেছে বিশ্ববিদ্যালয়টি।

গত দুই দশকে কলম্বিয়ার বিভিন্ন সরকার অনেকবার অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসকে বিভিন্ন উপলক্ষে দেশটিতে আমন্ত্রণ জানিয়েছে। তার কাজে অনুপ্রাণিত হয়ে দেশটিতে ক্ষুদ্রঋণ কর্মসূচি, সামাজিক ব্যবসা কর্মসূচি এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে একাডেমিক প্রোগ্রামসহ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

কলম্বিয়ার সদ্য নির্বাচিত প্রেসিডেন্ট গুস্তাভো পেট্রো কপ-২৭ সম্মেলনে যোগ দিতে দেশের বাইরে থাকায় তার নির্দেশে সিনিয়র মন্ত্রীরা ড. ইউনূসের সঙ্গে প্রেসিডেন্ট প্রাসাদে এক বিশেষ পরামর্শ সভায় মিলিত হন। বৈঠকের আগে প্রেসিডেন্টের অবর্তমানে দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী দেশটির শ্রমমন্ত্রী গ্লোরিয়া ইনেস রামিরেজ প্রেসিডেন্ট প্রাসাদে ড. ইউনূসকে অভ্যর্থনা জানান। তিনি ড. ইউনূসের সঙ্গে এই পরামর্শ সভায় সভাপতিত্ব করেন।

সভায় আরও উপস্থিত ছিলেন- দেশটির বাণিজ্যমন্ত্রী জার্মান উমানা মেন্ডোজ, প্রতিরক্ষামন্ত্রী ইভান ভ্যালেজকুয়েজ গোমেজ, সংস্কৃতি বিষয়ক মন্ত্রী প্যাট্রিসিয়া আরিজা এবং অর্থমন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী দিয়েগো আলেহান্দ্রো গুয়েভারা কাস্তাদেনা।

এসময় প্রেসিডেন্টের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী কলম্বিয়ায় আগমনের জন্য ড. ইউনূসকে ধন্যবাদ জানান। এরপর তিনি আলোচনার বিষয়বস্তু উপস্থাপন করেন। মন্ত্রীরা সবাই তাদের স্ব—স্ব কাজ ও দায়িত্বের ওপর একটি সংক্ষিপ্ত উপস্থাপনা করেন। একইসঙ্গে ক্ষুদ্রঋণ ও সামাজিক ব্যবসার সঙ্গে তাদের কাজের প্রাসঙ্গিকতা তুলে ধরেন। তারা কলম্বিয়ার ভবিষ্যৎ নীতিনির্ধারণী বিষয়সমূহ বিশেষ করে দারিদ্র্য, কৃষি, বৈশ্বিক উষ্ণায়ন ও তরুণদের ব্যবসা—উদ্যোগ বিষয়ে ড. ইউনূসের কাছে পরামর্শ চান।

 দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে