প্রকাশিত : ১৯ নভেম্বর, ২০২২ ১৬:৩৭

বিশ্ব টয়লেট দিবস আজ

অনলাইন ডেস্ক
বিশ্ব টয়লেট দিবস আজ

স্বাস্থ্যসম্মত জীবনযাপনে অনেকটাই ভূমিকা রাখে একটি পরিচ্ছন্ন শৌচাগার। কিন্তু বিশ্বের অনেক দেশ এই ব্যাপারে পিছিয়ে। এমন পরিস্থিতিতে শনিবার (১৯ নভেম্বর) পালিত হচ্ছে বিশ্ব টয়লেট দিবস।

এ বছর দিবসটির প্রতিপাদ্য ‘মেকিং দ্য ইনভিজিবল ভিজিবল’ বা ‘অদৃশ্যকে দৃশ্যমান করা’। অর্থাৎ অপর্যাপ্ত স্যানিটেশন ব্যবস্থা মানুষের বর্জ্য কীভাবে নদী, হ্রদ এবং মাটিতে ছড়িয়ে দেয় এবং ভূগর্ভস্থ জলের সম্পদকে দূষিত করে তার ওপর দৃষ্টি নিবদ্ধ করে। প্রচারাভিযান অনুসারে, এই সমস্যাটি অদৃশ্য বলে মনে হচ্ছে।

এরই মধ্যে জাতিসংঘের সাসটেনেবল ডেভেলপমেন্ট গোল (এসডিজি) অনুযায়ী ২০৩০ সালের মধ্যে সারা বিশ্বে সবার জন্য পরিচ্ছন্ন শৌচাগার থাকার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

সবার জন্য নিরাপদ শৌচাগার করার লক্ষ্যমাত্রা থাকলেও জয়েন্ট মনিটরিং প্রোগ্রাম ২০২১ প্রতিবেদন অনুযায়ী, বর্তমানে দেশের মাত্র ৩৯ শতাংশ জনগণ নিরাপদ ব্যবস্থাপনার স্যানিটেশন সুবিধার আওতায় আছে। অর্থাৎ ১০০ জনের মধ্যে দেশের ৬১ শতাংশ মানুষ স্বাস্থ্যসম্মত স্যানিটেশনের বাইরে।

প্রতি বছর ১৯ নভেম্বর বিশ্ব টয়লেট দিবসটি পালিত হয়। শতভাগ টয়লেট সুবিধা নিশ্চিতকরণের বিষয়টি মাথায় রেখে এটি পালন করা হয়। বাংলাদেশেও পালিত হচ্ছে দিবসটি।

 দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে