প্রকাশিত : ১ জানুয়ারী, ২০২৩ ১৬:০৫

মানুষের ক্রয়ক্ষমতা যাতে বাড়ে, সেদিকে দৃষ্টি দিতে হবে

অনলাইন ডেস্ক
মানুষের ক্রয়ক্ষমতা যাতে বাড়ে, সেদিকে দৃষ্টি দিতে হবে

প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্থানীয় শিল্পকে আরও কার্যকর করতে দেশীয় বাজার সম্প্রসারণ এবং জনগণের ক্রয়ক্ষমতা বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেছেন। তিনি বলেছেন, আমরা রপ্তানি যেমন করবো, তেমনি নিজের দেশের বাজারও যাতে সৃষ্টি হয়, মানুষের ক্রয়ক্ষমতা বাড়ে, সেদিকেও দৃষ্টি দিতে হবে। তাহলেই আমাদের ইন্ডাস্ট্রিগুলো আরও কার্যকর হবে এবং উৎপাদন বাড়াতে পারবে।

 

আজ (রোববার) সকালে রাজধানীর পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে মাসব্যাপী ২৭তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা (ডিআইটিএফ-২০২৩) উদ্বোধনকালে দেওয়া প্রধান অতিথির বক্তব্যে এসব কথা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

‘আজকের কূটনীতি রাজনৈতিক কূটনীতি নয়, এটি হবে অর্থনৈতিক কূটনীতি’, এমন মন্তব্য করে প্রধানমন্ত্রী বলেন, বিদেশে আমাদের সব দূতাবাসকে আমরা নির্দেশ দিয়েছি, এখনকার ডিপ্লোমেসি, এটা পলিটিক্যাল ডিপ্লোমেসি না, ইকোনমিক ডিপ্লোমেসি হবে। অর্থাৎ প্রতিটি দূতাবাস ব্যবসা-বাণিজ্য, রপ্তানি, কোন দেশে কোন পণ্যের চাহিদা বেশি, কী আমরা রপ্তানি করতে পারি বা কোথা থেকে আমরা বিনিয়োগ আনতে পারি, সেদিকে দৃষ্টি দেওয়ার জন্য নির্দেশ দিয়েছি।

শেখ হাসিনা বাংলাদেশের উন্নয়নশীল দেশের মর্যাদা প্রাপ্তি নিয়ে বলেন, এই উন্নয়নশীল দেশের মর্যাদাটা কার্যকর করার জন্য এরই মধ্যে আমরা বিভিন্ন কমিটি করে, কোন খাতে আমাদের কী কী করণীয় সেগুলো সুনির্দিষ্ট করে আমরা এগিয়ে যাওয়ার পদক্ষেপ নিয়েছি। আমরা দুই বছর সময় নিয়েছি এই কোভিড-এর কারণে, ২০২৬ এর মধ্যে আমরা উন্নয়নশীল দেশ কার্যকর করবো, যেটা ২০২৪ সালে করার কথা ছিল।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশীর সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান এএইচএম আহসান। বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী (বীরপ্রতীক), সিনিয়র বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ ও এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে পাট ও পাটজাত পণ্যকে ২০২৩ সালের ‘বর্ষপণ্য’ হিসেবে ঘোষণা দেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, অনেক ঘাত-প্রতিঘাত অতিক্রম করে ’৭৫ এর বিয়োগান্তক অধ্যায়ের দীর্ঘ ২১ বছর পরে ’৯৬ সালে আওয়ামী লীগ আবার সরকারে আসার সুযোগ পায় এবং তাঁর দলের যে অর্থনৈতিক নীতিমালা সেখানে বিরাট একটা পরিবর্তন নিয়ে আসে যার মাধ্যমে বেসরকারি খাতে উদ্যোক্তা সৃষ্টির জন্য বেসরকারি খাতকে উন্মুক্ত করে দেয়।

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে