প্রকাশিত : ৭ জানুয়ারী, ২০২৩ ১২:২২

বক্তব্য চলাকালে মঞ্চ ভেঙে মাটিতে ওবায়দুল কাদের

অনলাইন ডেস্ক
বক্তব্য চলাকালে মঞ্চ ভেঙে মাটিতে ওবায়দুল কাদের

ছাত্রলীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত শোভাযাত্রা-পূর্ব অনুষ্ঠানে বক্তব্য দেয়ার সময় মঞ্চ ভেঙে মাটিতে পড়ে যান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি। এসময় মঞ্চে থাকা ছাত্রলীগের বর্তমান ও সাবেক নেতা-কর্মীরাও মাটিতে পড়ে যান। আহত হয় প্রায় ১০ জন। আহতদের মধ্যে বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মোস্তফা জালাল মহিউদ্দিন, যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক শারমিন সুলতানা লিলি, ঢাকা দক্ষিণ ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক শেখ আনিসুজ্জামান রানা, বি এম -এর ইসি মেম্বার মো. জাবেদ, ঢাবি বঙ্গবন্ধু হল ছাত্রলীগের সাবেক সভাপতি বরিকুল ইসলাম বাধন, স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) সভাপতি ডা. জামাল উদ্দিন চৌধুরী, ঢাকা দক্ষিণ ছাত্রলীগের সদস্য মোস্তফা জালাল মহিউদ্দিনের নাম জানা গেছে। তারা সবাই ঢাকা মেডিক্যালে প্রাথমিক চিকিৎসা নিয়েছেন।

ক্ষমতাসীন দলের ভ্রাতৃপ্রতিম সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ তার ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নানা কর্মসূচি হাতে নিয়েছে। ধারাবাহিক কর্মসূচিতে গতকাল শুক্রবার রাজধানীতে আনন্দ শোভাযাত্রার আয়োজন করে সংগঠনটি। এ উপলক্ষে এদিন বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে একটি আলোচনা সভার আয়োজন করে তারা। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, এমপি।

ছাত্রলীগের এ আয়োজন উপলক্ষে বৃহস্পতিবার সকাল থেকেই অপরাজেয় বাংলার পাদদেশে মঞ্চ প্রস্তুত করা হয়। মঞ্চ তৈরির দায়িত্বে ছিল অপূর্ব ডেকোরেটর। পরে শুক্রবার বিকেলে আলোচনা সভা ও শোভাযাত্রা অনুষ্ঠান উপলক্ষে বটতলায় জড়ো হয় ছাত্রলীগের সাবেক ও বর্তমান নেতাকর্মীরা। অনুষ্ঠান শুরুর পর বিকেল ৪টার দিকে মঞ্চে উঠে বক্তব্য রাখেন ওবায়দুল কাদের। এসময় মঞ্চে অতিরিক্ত নেতা-কর্মীদের উপস্থিতির কারণে বক্তব্য চলাকালীন সময়ে হঠাৎ করে ভেঙে পড়ে মঞ্চ। মঞ্চ ভেঙে মাটিতে পড়ে যান ওবায়দুল কাদেরসহ মঞ্চে উপস্থিত সবাই। মুহূর্তেই চারদিকে উত্তেজনার সৃষ্টি হয়।

তবে, এর কিছুক্ষণ পরেই ওবায়দুল কাদের আকাশে বেলুন উড়িয়ে শোভাযাত্রার উদ্বোধন ঘোষণা করে বলেন, এটি একটি স্বাভাবিক ঘটনা। তিনি বলেন, ১৯৭৫ এ আমরা প্রতিপক্ষের হামলায় গুরুতর আহত হয়েছিলাম, অনেককে হাসপাতালে যেতে হয়েছিল। আজ তো বক্তব্য দেয়ার সময় আচমকা মঞ্চ ভেঙে পড়েছে। এটি একটি স্বাভাবিক ঘটনা।

এসময় মঞ্চে অতিরিক্ত নেতাদের উপস্থিতি নিয়ে তিনি বলেন, মঞ্চে অনেক নেতা ছিলেন। আমি বলবো, আমাদের আরো কর্মীর দরকার। স্মার্ট বাংলাদেশ গড়তে স্মার্ট কর্মী দরকার। এতো নেতার দরকার নেই। যেকোনো মঞ্চে গেলে সামনের লোকের চেয়ে মঞ্চের লোকের সংখ্যা বেশি হয়। এতো নেতা কেন?
মঞ্চ ভেঙে হাসপাতালে ৮ জন : ছাত্রলীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীর শোভাযাত্রার উদ্বোধনী অনুষ্ঠানের মঞ্চ ভেঙে পড়ার ঘটনায় আওয়ামী লীগ ও ছাত্রলীগের শীর্ষ আট নেতা ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে (ঢামেক) চিকিৎসা নিয়েছেন। আহত অবস্থায় শুক্রবার বিকেলে তারা ঢামেকের জরুরি বিভাগে গিয়ে চিকিৎসা নেন।

আহতরা হচ্ছেন- মোস্তফা জালাল মহিউদ্দিন (আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য), ডা. জামাল উদ্দিন চৌধুরী (স্বাচিপ-সভাপতি), শেখ আনিসুজ্জামান রানা (ঢাকা দক্ষিণ ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক), মো. জসিম উদ্দিন (ঢাকা দক্ষিণ ছাত্রলীগের সদস্য), মো. জাবেদ (বিএমএ ইসি মেম্বার), শারমিন সুলতানা লিলি (যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক), সাবরিনা চৌধুরী, বরিকুল ইসলাম বাধন (বঙ্গবন্ধু হল ছাত্রলীগের সাবেক সভাপতি)।
ঢামেক পুলিশ ক্যাম্পের ইনচার্জ পরিদর্শক বাচ্চু মিয়া জানান, তাদের শরীরের বিভিন্ন স্থানে ছিলে গেছে ও আঘাত লেগেছে। প্রাথমিক চিকিৎসা শেষে সাত জন বাড়ি ফিরেছেন। লিলি এখনো চিকিৎসাধীন আছেন।

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে