প্রকাশিত : ২০ জানুয়ারী, ২০২৩ ১৬:১৩

বঙ্গবন্ধু ম্যারাথনে অংশ নিলেন ২১৬৩ দৌড়বিদ

অনলাইন ডেস্ক
বঙ্গবন্ধু ম্যারাথনে অংশ নিলেন ২১৬৩ দৌড়বিদ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবসকে স্মরণীয় করে রাখতে বাংলাদেশ সেনাবাহিনীর সার্বিক তত্ত্বাবধানে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন-২০২৩’ অনুষ্ঠিত হয়েছে। এবারের ম্যারাথনে দেশি-বিদেশিসহ দুই হাজার ১৬৩ জন দৌড়বিদ অংশ নিয়েছেন।

শুক্রবার (২০ জানুয়ারি) ভোর সাড়ে ৫টায় ম্যারাথনটি বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টার থেকে শুরু হয়ে ৩০০ ফিট রাস্তা দিয়ে কাঞ্চন ব্রিজের পূর্ব পর্যন্ত অতিক্রম করে। একই রাস্তায় ফেরত এসে বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে শেষ হয়।

আয়োজক সূত্রে জানা যায়, এবারের ঢাকা ম্যারাথনের মূল লক্ষ্য ছিল, শেখ মুজিবুর রহমানের স্মরণে বাঙালি জাতিসত্তা, ঐতিহ্য ও সংস্কৃতিকে বহির্বিশ্বের সামনে উপস্থাপন করা এবং যুব সমাজকে স্বাস্থ্যসম্মত জীবনধারায় উদ্বুদ্ধ করা।

ম্যারাথনের প্রধান পৃষ্ঠপোষক হিসেবে ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং প্রধান উপদেষ্টা হিসেবে ছিলেন সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও বিশেষ অতিথি হিসেবে ছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোহাম্মদ জাহিদ আহসান রাসেল।

ম্যারাথনের সমাপনী অনুষ্ঠানে সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন। এসময় আরও উপস্থিত ছিলেন ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তারা, অ্যাথলেটিকস ফেডারেশনের কর্মকর্তারা, বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের কর্মকর্তারা ও ম্যারাথনে অংশ নেওয়া দৌড়বিদরা।

ফুল ম্যারাথনে এলিট দৌড়বিদদের মধ্যে পুরুষ বিভাগে চ্যাম্পিয়ন হয়েছেন কেনিয়ার স্ট্যানলি কিপ্রোটিস বেট ও নারী বিভাগে চ্যাম্পিয়ন হয়েছেন ইথিওপিয়ার বাসাঙ্কি ইমোসি বিলো। ফুল ম্যারাথনে সাফ দৌড়বিদদের মধ্যে পুরুষ বিভাগে চ্যাম্পিয়ন হয়েছেন ভারতের বাঙ্গরিয়া ভিক্রম বারাতসিন ও নারী বিভাগে চ্যাম্পিয়ন হয়েছেন নেপালের পুস্পা ভান্ডারি।

এছাড়া হাফ ম্যারাথনে এলিট দৌড়বিদদের মধ্যে পুরুষ বিভাগে চ্যাম্পিয়ন হয়েছেন মরক্কোর আব্দিল আজিজ বাঘাজি ও নারী বিভাগে চ্যাম্পিয়ন হয়েছেন উগান্ডার রিস্পা চিরোপ। হাফ ম্যারাথনে সাফ দৌড়বিদদের মধ্যে পুরুষ বিভাগে চ্যাম্পিয়ন হয়েছেন ভারতের অভিষেক পাল এবং নারী বিভাগে চ্যাম্পিয়ন হয়েছেন ভারতের রেশমা দত্ত কিভেত।

আরও পড়ুন: আমাদের গণতন্ত্র আমরাই চালাবো, বিদেশিদের ফরমায়েশে চলবে না: কাদের

ফুল ম্যারাথনে বাংলাদেশি দৌড়বিদদের মধ্যে পুরুষ বিভাগে চ্যাম্পিয়ন হয়েছেন মোহাম্মদ আল আমিন ও নারী বিভাগে চ্যাম্পিয়ন হয়েছেন পাপিয়া খাতুন। হাফ ম্যারাথনে বাংলাদেশি দৌড়বিদদের মধ্যে পুরুষ বিভাগে চ্যাম্পিয়ন হয়েছেন এম এলাহি সরদার ও নারী বিভাগে চ্যাম্পিয়ন হয়েছেন সুস্মিতা ঘোষ।

ফুল ম্যারাথন ও হাফ ম্যারাথনে সর্বমোট ২১৬৩ জন দৌড়বিদ অংশ নেন। ম্যারাথনে অংশ নেওয়া এলিট দৌড়বিদদের মধ্যে ফুল ও হাফ ম্যারাথনে ২১ জন পুরুষ ও ১৭ জন নারী। এছাড়া সাফ দৌড়বিদদের মধ্যে ফুল ও হাফ ম্যারাথনে ২৩ জন পুরুষ ও ২০ জন নারী অংশ নেন।

এ ম্যারাথনে কেনিয়া, ইথিওপিয়া, মরক্কো, ইউক্রেন, রুয়ান্ডা, লিথুনিয়া ও উগান্ডা থেকে ৩৮ জন এলিট দোড়বিদ এবং ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, নেপাল ও মালদ্বীপ থেকে ৪৩ জন সাফ দৌড়বিদ অংশ নেন। এছাড়া বাংলাদেশ থেকে ফুল ম্যারাথনে ৫৩২ জন ও হাফ ম্যারাথনে ১৫৫০ জন দৌড়বিদ অংশ নেন। পাশাপাশি এই ম্যারাথনে যুক্তরাষ্ট্র, ফ্রান্স, জার্মানি, চীন, জাপান, মরক্কো, নেদারল্যান্ডস ও নরওয়ের দৌড়বিদরাও অংশ নেন।

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন                 

উপরে