প্রকাশিত : ১২ মে, ২০২৩ ১১:৪৮

সত্যজিৎ রায়ের পৈতৃক বাড়িতে বসেছে ৭ দিনের মেলা

অনলাইন ডেস্ক
সত্যজিৎ রায়ের পৈতৃক বাড়িতে বসেছে ৭ দিনের মেলা

কিশোরগঞ্জের কটিয়াদীতে বরেণ্য চলচ্চিত্রকার সত্যজিৎ রায়ের পৈতৃক বাড়িতে সাত দিনব্যাপী মেলা শুরু হয়েছে। বুধবার (১০ মে) থেকে শুরু হয়ে মেলা চলবে ১৭ মে পর্যন্ত।

স্থানীয়রা জানান, সত্যজিৎ রায়ের পূর্ব পুরুষ জমিদার হরি কিশোর রায় চৌধুরী কাল ভৈরবী পূজা উপলক্ষে এ মেলার প্রচলন করেন। প্রতি বছর বৈশাখ মাসের শেষ বুধবার এ মেলা শুরু হয়। বাড়ির সামনের খোলা মাঠ, পুকুর ঘাট সংলগ্ন কয়েকশত দোকানে মাটির পুতুল, হাড়ি-পাতিল, খেলনা, তৈজসপত্র, কসমেটিক, কাঠের জিনিস, মিষ্টি ও নানা ধরনের খাদ্য নিয়ে বসে ভ্রাম্যমাণ দোকানিরা। এছাড়াও শিশু-কিশোরদের বিনোদনের জন্য থাকে নাগরদোলা ও চরকি। প্রতিদিন দূর-দূরান্ত থেকে হাজার হাজার মানুষ মেলা আসেন।

জানা যায়, ১৮৬০ সালে এ বাড়িতে সত্যজিৎ রায়ের পিতামহ শিশু সাহিত্যিক উপেন্দ্র কিশোর রায় চৌধুরী জন্ম গ্রহণ করেন। ১৮৮৭ সালে জন্মগ্রহণ করেন সত্যজিৎ রায়ের বাবা ছড়াকার সুকুমার রায়। দেশ বিভাগের পূর্বে উপেন্দ্র কিশোর রায় চৌধুরী সপরিবারে কলকাতা চলে যান। বর্তমানে বাড়িটি সরকারের রাজস্ব বিভাগের তত্ত্বাবধানে রয়েছে। সম্প্রতি পর্যটন বিভাগের উদ্যোগে একটি বাংলো নির্মাণ, পুকুর ঘাট ও রাস্তা সংস্কার করা হয়েছে।

মেলার আয়োজক কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) খানজাদা শাহরিয়ার বিন মান্নান জানান, মেলা সুষ্ঠুভাবে উদযাপনের জন্য সব ধরনের নিরাপত্তামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। প্রত্নতত্ত্ব বিভাগ বাড়িটি সংস্কারের উদ্যোগ নিয়েছে। সংস্কার সম্পন্ন হলে এ বাড়িটিকে ঘিরে পর্যটকদের আকর্ষণ বাড়বে।

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে