প্রকাশিত : ১৬ মে, ২০২৩ ১১:৩৭

শুধু রাষ্ট্রদূত নয়, মন্ত্রীদের থেকেও পুলিশ সদস্যদের সরানো হবে

অনলাইন ডেস্ক
শুধু রাষ্ট্রদূত নয়, মন্ত্রীদের থেকেও পুলিশ সদস্যদের সরানো হবে

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, ‘শুধু রাষ্ট্রদূতদের নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশ সদস্যদের সরানো হচ্ছে না, পর্যায়ক্রমে মন্ত্রীদের নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশ সদস্যদেরও সরানো হবে। পুলিশের বদলে আনসার বাহিনী থেকে তৈরি করা গার্ড রেজিমেন্ট তাদের নিরাপত্তার দায়িত্বে থাকবে।’

সোমবার (১৫ মে) রাজধানীর তেজগাঁওয়ে ‘ঢাকা ১২ সংসদীয় আসন উন্নয়নের ১৪ বছর’ শীর্ষক এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এতদিন যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, সৌদি আরব ও ভারতের রাষ্ট্রদূতকে বাড়তি নিরাপত্তা দেওয়া হতো। গাড়ির আগে ও পেছনে পুলিশ থাকতো। আমরা চিন্তা করেছি, পুলিশের বদলে আনসার বাহিনী থেকে তৈরি গার্ড রেজিমেন্ট নিরাপত্তার দায়িত্বে থাকবে। আর কোনো দেশের রাষ্ট্রদূত যদি এ সুবিধা চান আমরা তাদেরও দেবো। আমাদের সেই সিদ্ধান্তটাই হয়েছে।

আসাদুজ্জামান খান কামাল বলেন, আমাদের বহু কাজে পুলিশ সদস্যের প্রয়োজন। পুলিশের সংখ্যা আপাতত বাড়ানো সম্ভব হচ্ছে না। অন্যদিকে সামনে নির্বাচন। সবকিছু চিন্তা-ভাবনা করে ওই নিরাপত্তা থেকে পুলিশ সদস্যদের সরিয়ে নিয়েছি।

তিনি বলেন, শুধু রাষ্ট্রদূতদের নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশ সদস্যদের সরানো হচ্ছে না, পর্যায়ক্রমে মন্ত্রীদের নিরাপত্তায় থাকা পুলিশ সদস্যদেরও সরানো হবে।

আনসার ব্যাটালিয়নের গার্ড রেজিমেন্ট যেটা তৈরি হয়েছে তারা অনেকটা দক্ষ। অত্যন্ত পারদর্শী করে তাদের তৈরি করা হয়েছে এ ধরনের নিরাপত্তার জন্য। ধীরে ধীরে তাদের কেপিআইভুক্ত স্থাপনাগুলোর নিরাপত্তার দায়িত্বও দেওয়া হবে।

কারও সঙ্গে বৈরী সম্পর্ক নেই উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, খুব শক্তিশালী এবং আধুনিক সাজে সজ্জিত একটি নিরাপত্তা বাহিনী গার্ড রেজিমেন্ট আমরা করেছি। প্রধানমন্ত্রী দিকনির্দেশনায় এটি আনসার ব্যাটালিয়ন থেকে তৈরি হয়েছে।

যত ভিআইপি প্রটোকল বা প্রটেকশন যাই বলা হোক না কেন-এমনকি মন্ত্রীদের বাসাবাড়ির নিরাপত্তার বিষয়গুলো তাদের (আনসার) ওপর দেওয়া হবে। এজন্য একটি রেজিমেন্ট তৈরি করেছি, এর সংখ্যাও বাড়াতে হবে।

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে