প্রকাশিত : ৯ নভেম্বর, ২০২৩ ১৬:১৫

সুষ্ঠু নির্বাচনে সহায়তার আশ্বাস দিয়েছেন রাষ্ট্রপতি: সিইসি

অনলাইন ডেস্ক
সুষ্ঠু নির্বাচনে সহায়তার আশ্বাস দিয়েছেন রাষ্ট্রপতি: সিইসি

অবাধ ও সুষ্ঠুভাবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন করতে সব ধরনের সহায়তার আশ্বাস দিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। তিনি আশা করেন, নির্বাচন নিরপেক্ষ ও সুশৃঙ্খলভাবে হবে।

বৃহস্পতিবার (৯ নভেম্বর) দুপুরে বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এসব কথা বলেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

এদিন বেলা ১১টা ৫২ মিনিটে সিইসির নেতৃত্বে চার নির্বাচন কমিশনার বঙ্গভবনে যান। তাদের সঙ্গে কমিশন সচিব মো. জাহাংগীর আলমও ছিলেন।

সাক্ষাৎ শেষে সিইসি বলেন, রাষ্ট্রপতিকে আসন্ন সংসদ নির্বাচনের প্রস্তুতির বিষয়ে অবহিত করেছি। তিনি সন্তুষ্ট হয়েছেন। রাষ্ট্রপতি আশা প্রকাশ করেন যে, আসন্ন নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হবে।

প্রধান নির্বাচন কমিশনার আরও বলেন, আমরা বলেছি, প্রয়োজনে রাষ্ট্রপতির সাহায্য কামনা করবো। তিনি আশ্বস্ত করেছেন, সুষ্ঠু নির্বাচনের স্বার্থ যে কোনো ধরনের সহযোগিতা দেবেন। রাষ্ট্রপতি বলেছেন, গণতান্ত্রিক, সাংবিধানিক ধারাবাহিকতা যে কোনো মূল্যে অব্যাহত রাখতে হবে।

সুষ্ঠু নির্বাচনের জন্য সব রাজনৈতিক দল, সরকার ও জনগণের সহযোগিতা কামনা করেছে নির্বাচন কমিশন।

এ বিষয়ে সিইসি কাজী হাবিবুল আউয়াল বলেন, আমরা রাষ্ট্রপতিকে জানিয়েছি- আমাদের ওপর যে সাংবিধানিক দায়িত্ব আরোপিত হয়েছে, সে অনুযায়ী নির্ধারিত সময়ে ও নির্ধারিত পদ্ধতিতে নির্বাচন করতে বদ্ধপরিকর। আমরা রাষ্ট্রপতিকে আশ্বস্ত করেছি যে, সবার সহযোগিতায় সাংবিধানিক বাধ্যবাধকতার আলোকে যথাসময়ে নির্বাচন করতে সমর্থ হবো।

নির্বাচনের সম্ভাব্য সময়সূচির বিষয়ে তিনি বলেন, রাষ্ট্রপতিকে জানিয়েছি নির্বাচন অত্যাসন্ন। শেষ সময়টি রাষ্ট্রপতি জানেন। যে কোনো মূল্যে আমাদের ২৯ জানুয়ারির আগেই নির্বাচন করতে হবে। তবে এখনো পুরোপুরি সিদ্ধান্ত নেইনি। রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করে গেছি। এখন নিজেদের মধ্যে আলাপ-আলোচনা করে সম্ভাব্য সময় নির্ধারণ করবো।

তফসিলের বিষয়ে সিইসি বলেন, আমরা বলেছি দ্রুত তফসিল ঘোষণা করবো। কারণ, সময় হয়ে গেছে। চূড়ান্ত যখন করবো, তখন আপনাদের জানাবো।

বিরাজমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে রাষ্ট্রপতির সঙ্গে তেমন আলোচনা হয়নি বলে উল্লেখ করেন সিইসি।

তিনি বলেন, আমরা শুধু আমাদের কথা বলেছি। প্রত্যাশা করেছি শান্তিপূর্ণ পরিবেশে যাতে নির্বাচন হয় সে ব্যাপারে সবার সহযোগিতা।

রাজনৈতিক মতানৈক্যের বিষয়ে কোনো মন্তব্য করতে চাননি সিইসি।

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে