প্রকাশিত : ৫ ডিসেম্বর, ২০২৩ ১৫:১০

জলবায়ু সম্পর্কিত ভুল তথ্য এড়াতে টিকটকের ১ মিলিয়ন ডলারের উদ্যোগ

অনলাইন ডেস্ক
জলবায়ু সম্পর্কিত ভুল তথ্য এড়াতে টিকটকের ১ মিলিয়ন ডলারের উদ্যোগ

বিশ্বজুড়ে সব শ্রেণির মানুষ জলবায়ু বিষয়ক আলোচনায় যুক্ত হওয়ায় সামাজিক যোগাযোগমাধ্যম টিকটকে এ বিষয়ে সরব ব্যবহারকারীরা। তাই এ বিষয়ে অনিয়ন্ত্রিতভাবে বিভ্রান্তি এবং ভুল তথ্য ছড়িয়ে পড়ার ঝুঁকি রয়েছে। এরই পরিপ্রেক্ষিতে এক মিলিয়ন ডলার বিনিয়োগ করে এসব ভুল তথ্য নিয়ে কাজ করার ঘোষণা দিয়েছে টিকটক।

টিকটকের গ্লোবাল হেড অফ সাসটেইনেবিলিটি ইয়ান গিল জানিয়েছেন, টিকটক ভুল তথ্য মোকাবিলায় শুধু কপ২৮-এর জন্য একটি নতুন উদ্যোগ চালু করেছে। এটি এক মিলিয়নের একটি উদ্যোগ, যা জলবায়ু সংক্রান্ত ভুল তথ্য মোকাবিলা করার জন্য কাজ করবে। জাতিসংঘের সঙ্গে একটি যৌথ কর্মসূচির অংশ হিসেবে টিকটক এ কাজ করবে।

তিনি বলেন, এই উদ্যোগ ব্রাজিল, সংযুক্ত আরব আমিরাত এবং স্পেনের বিশেষজ্ঞসহ ‘ভেরিফায়েড চ্যাম্পিয়নদের’ একটি দলকে একত্রিত করবে। যারা টিকটকে জলবায়ু সংক্রান্ত কনটেন্ট চালানোর সময় এ সংক্রান্ত ভুল তথ্য এবং বিভ্রান্তি মোকাবিলা করার জন্য শিক্ষামূলক সামগ্রী তৈরিতে নির্বাচিত টিকটক নির্মাতাদের সহায়তা করবে।

গিল আরও বলেন, ভুল তথ্যের বিরুদ্ধে লড়াই করার জন্য আমাদের প্রচেষ্টা বছর জুড়েই থাকে। আমাদের নীতি জলবায়ু পরিবর্তনের ভুল তথ্য প্রচারের বিরুদ্ধে। প্রতিনিয়ত আমরা আমাদের সৃজনশীল এবং সক্রিয় ক্রিয়েটরদের দ্বারা অনুপ্রাণিত হই, যারা বিশ্বে ইতিবাচক প্রভাব ফেলতে আগ্রহী। জলবায়ু পরিবর্তন সম্পর্কে সচেতনতা বাড়ানো থেকে শুরু করে টেকসই জীবনযাপনের অভ্যাস এবং জলবায়ু সমস্যা সমাধানকে উৎসাহিত করার বিষয়ে টিকটকের সক্রিয় অবস্থান রয়েছে।

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে