প্রকাশিত : ৩ জুলাই, ২০২৪ ১৮:২৪

পাট ও পাটজাত পণ্য উৎপাদনে প্রণোদনা দেওয়া হবে: নানক

অনলাইন ডেস্ক
পাট ও পাটজাত পণ্য উৎপাদনে প্রণোদনা দেওয়া হবে: নানক

পাট ও পাটজাত পণ্য উৎপাদনে এখন থেকে প্রণোদনা দেওয়া হবে বলে জানিয়েছেন বস্ত্র ও পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক।

তিনি আরও বলেছেন, সরকারের সিদ্ধান্ত মোতাবেক বাংলাদেশ ব্যাংক প্রণোদনার সিদ্ধান্ত জানিয়ে দিয়েছে। এ সংক্রান্ত চিঠি মন্ত্রণালয়ে এসেছে। এতে পাটের উৎপাদন, পাট ও পাটজাত পণ্য রপ্তানি বাড়বে।

বুধবার বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউটের প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে মন্ত্রী এসব কথা বলেন। পাট গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মো. আবদুল আউয়ালের নেতৃত্বে আগত প্রতিনিধিদল পাটের উন্নয়ন সংক্রান্ত তাদের কার্যক্রম মন্ত্রীকে অবহিত করেন।

মন্ত্রী বলেন, আমাদের যেকোনো মূল্যে পাটের উৎপাদন বাড়াতে হবে। আমরা তার জন্য চেষ্টা করছি। উৎপাদন এলাকার সীমানা বাড়ানোর চেষ্টা করছি, ক্ষেত্র বাড়ানোর চেষ্টা করছি।

মন্ত্রী এসময় জানান, সম্প্রতি পাটের পাতা থেকে চা উৎপাদন করা হচ্ছে। যা রপ্তানির বড় সম্ভাবনা আছে।

তিনি বলেন, এছাড়া পাট থেকে পরিবেশবান্ধব সোনালি ব্যাগ উৎপাদনে আমরা অনেক দূর এগিয়ে গেছি। অল্প সময়ে তা বাণিজ্যিকভাবে বাজারজাত করা সম্ভব হবে। তখন আমরা সারাদেশে ছড়িয়ে যাওয়া পলিথিন থেকে অনেকটা মুক্তি পাবো। এখন আমরা এ ব্যাগের দাম যেন সবার সাধ্যের মধ্যে থাকে, সে জায়গায় কাজ করছি।

ভারত ও ব্রাজিলের অ্যান্টি ডাম্পিং পলিসি প্রসঙ্গে তিনি বলেন, ভারতের নির্বাচন শেষ হয়েছে। আমরা এখন অ্যান্টি ডাম্পিং দিয়ে ভারতের সঙ্গে কাজ করবো। এছাড়া প্রধানমন্ত্রী কিছুদিন পরে ব্রাজিল যাবেন। সে সময় তাদের সঙ্গে অ্যান্টি ডাম্পিং বিষয়ে কথা হবে। আমি আশা করি, অ্যান্টি ডাম্পিং নিয়ে খুব শিগগির আনুষ্ঠানিক আলোচনায় যেতে পারবো।

`দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন

উপরে