প্রকাশিত : ৬ জুলাই, ২০২৪ ০০:৫৭

বাংলাদেশের গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান আর নেই

খেলতে খেলতেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন কালজয়ী এই খেলোয়াড়
নিজস্ব প্রতিবেদক
বাংলাদেশের গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান আর নেই

বাংলাদেশ দাবা ফেডারেশনে চলছিল জাতীয় দাবা প্রতিযোগিতার ১২তম রাউন্ডের খেলা। গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান খেলছিলেন আরেক গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীবের বিপক্ষে। বেলা ৩টায় শুরু হওয়া ম্যাচটিতে খেলতে খেলতেই ৫টা ৫২ মিনিটে হঠাত লুটিয়ে পড়েন জিয়াউর। পরে হাসপাতালে নেওয়ার পর তিনি মারা যান।

ঢাকার শাহবাগের ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালে চিকিৎসকরাক দ্রুত চিকিৎসা শুরু করেন। প্রায় ১৫ মিনিট তার কোন পালস খুঁজে পাওয়া যায়নি। পরে চিকিৎসকরা জানান তিনি হাসপাতালে নেওয়ার আগেই মারা গেছেন। মৃত্যু সনদ হাতে পাওয়ার পর তার স্ত্রী কান্নায় ভেঙ্গে পড়েন। এসময় তার সহখেলোড়ারগণও নিজেদের ধরে রাখতে পারেননি।

১৯৭৪ সালে জন্ম নেওয়া এই গ্র্যান্ডমাস্টারের মৃত্যুকালীন বয়স ছিল ৫০ বছর।  তিনি ২০০৫ সালে বাংলাদেশি দাবাড়ুদের মধ্যে সর্বোচ্চ ফিদে রেটিং অর্জন করেছিলেন। জিয়াউর রহমান গভর্নমেন্ট ল্যাবরেটরি হাই স্কুল থেকে এসএসসি পাশ করেন। পরবর্তীতে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক লাভ করেন। তিনি ১৯৯৩ সালে ইন্টারন্যাশনাল মাস্টার ও ২০০২ সালে গ্র্যান্ডমাস্টার খেতাব অর্জন করেন। ২০২১ সালে তিনি ৯ খেলায় ৭.৫ স্কোর করে মুজিব শতবর্ষ আমন্ত্রণমূলক প্রতিযোগিতায় বিজয়ী হন।

 তার মৃত্যুতে ক্রীড়া অঙ্গনে নেমে এসেছে শোকের ছায়া।

উপরে